বাংলাদেশ সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্র প্যাসিফিক টাইগার লাইটিং অনুষ্ঠিত

 প্রকাশ: ১২ মার্চ ২০২৩, ০৩:১৭ অপরাহ্ন   |   জাতীয়

বাংলাদেশ সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্র প্যাসিফিক টাইগার লাইটিং অনুষ্ঠিত

সামসুল হক জুয়েল (গাজীপুর) :

বাংলাদেশ সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক আর্মি কমান্ডের মধ্যে দুই সপ্তাহের অনুশীলন এক্সরসাইজ টাইগার লাইটনিং এর সমাপ্তি হয়েছে।  এতে বাংলাদেশের ১৫০জন এবং ইউএস আর্মির ৭৫জন সদস্য অংশ নেন।


রোববার ১২ (মার্চ) দিনব্যাপী গাজীপুরে রাজেন্দ্রপুর সেনানিবাসের বাংলাদেশ ইন্সটিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) এ অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর চীফ জেনারেল ষ্টাফ লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান,  বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের ডেপুটি চিফ অফ মিশন মিস হেলেন লাফেভ এবং যুক্তরাষ্ট্রের প্যাসিফিক আর্মি কমান্ডের ডেপুটি কমান্ডিং জেনারেল মেজর জেনারেল ক্রিষ্টোফার রবার্ট স্মিথ।


বন্ধু প্রতীম এই দুই দেশের সশস্ত্রবাহিনীর মধ্যে পারস্পরিক বোঝাপড়া ও অপারেশনাল সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে বিদ্যমান সৌহার্দকে আরো সুদৃঢ় করাই এই অনুশীলনের মূল লক্ষ্য। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যে কোন প্রতিকূল পরিস্থিতি মোকাবেলায় কার্যকর পরিকল্পনা প্রণয়ন ও তা বাস্তবায়নের কৌশল নির্ধারণে অংশগ্রহণকারীদের পারদর্শী করে তুলতে এই অনুশীলনের আয়োজন করা হয়।


সমাপনী অনুষ্ঠানে কমান্ড্যান্ট বিপসট মেজর জেনারেল আ স ম রিদওয়ানুর রহমান আগত অতিথি এবং অনুশীলনে অংশগ্রহনকারীদের শুভেচ্ছা জানান।


সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি চীফ অফ জেনারেল ষ্টাফ লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান বলেন, বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় কার্যকরী অবদান রাখার পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনী আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিতকরণে সহযোগী বন্ধুপ্রতীম দেশ সমূহের সাথে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাচ্ছে। এই উদ্যোগে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী আমাদের অন্যতম ঘনিষ্ঠ সহযোগী। তিনি আশা প্রকাশ করেন যে, অনুশীলন টাইগার লাইটনিং দুই দেশের সেনাবাহিনীর মধ্যে পারস্পরিক সমঝোতা বৃদ্ধিতে বলিষ্ঠ ভূমিকা রাখবে এবং ভবিষ্যতে সহযোগিতার ক্ষেত্রকে আরো বিস্তৃত করতে সহায়ক হবে।


এর আগে মনোমুগ্ধকর একটি মহড়া অনুষ্ঠিত হয় যেখানে দেখানো হয় একটি গ্রামে শত্রুপক্ষ একটি গ্রামে আক্রমণ চালিয়ে সবাইকে অবরুদ্ধ করে রাখে রাখে। পরে গ্রাম প্রধানের ডাকে সারা দিয়ে ইউএন সদস্যরা শত্রুপক্ষের উপর ঝাপিয়ে পড়ে শক্রু পক্ষকে মোকাবেলা করে গ্রামবাসীকে উদ্ধার করতে সক্ষম হয়।

জাতীয় এর আরও খবর: