টাকার বিনিময়ে মিলবে ফেসবুকের ‘ব্লু ব্যাজ’

 প্রকাশ: ২০ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:০৭ পূর্বাহ্ন   |   বিজ্ঞান ও প্রযুক্তি

টাকার বিনিময়ে মিলবে ফেসবুকের ‘ব্লু ব্যাজ’


অর্থের বিনিময়ে ব্লু ব্যাজ বা নীল টিক মিলবে ইনস্টাগ্রাম ও ফেসবুকে। আর এই নীল টিকের জন্য গ্রাহকদের মাসে গুনতে হবে ১১.৯৯ থেকে ১৪.৯৯ ডলার।



রোববার (১৯ ফেব্রুয়ারি) রাতে সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্ট কোম্পানি মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ এ ঘোষণা দিয়েছে।


ফেসবুকে দেওয়া পোস্টে ‍জুকারবার্গ লিখেছেন, চলতি সপ্তাহে আমরা ‘মেটা ভেরিফায়েড’ সাবস্ক্রিপশন সেবা চালু করতে যাচ্ছি। এর ফলে জাতীয় পরিচয়পত্র দিয়ে অ্যাকাউন্ট যাচাই, ব্লু ব্যাজ, অতিরিক্ত সুরক্ষাসহ সরাসরি গ্রাহক সহায়তা সুবিধা পাওয়া যাবে। যেসব অ্যাকাউন্ট ছদ্মবেশে অন্যের নামে ব্যবহার করা হয়, তাদের বিরুদ্ধে অতিরিক্ত সুরক্ষাও মিলবে এই সেবায়।


নতুন ঘোষণা অনুযায়ী, সাধারণ ওয়েব ব্যবহারকারীদের জন্য ১১.৯৯ ডলার ধার্য করেছে মেটা। তবে আইফোন ব্যবহারকারীদের খরচ করতে হবে ১৪.৯৯ ডলার।


ওই পোস্টে পোস্টে ‍জুকারবার্গ জানান, চলতি সপ্তাহেই অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে কার্যকর হবে এই অর্থের বিনিময়ে নীল টিক দেওয়া কার্যক্রম।


মূলত নিরাপত্তা ও সত্যতা নিশ্চিতের মান আরও বাড়াতেই এ উদ্যোগ নিয়েছে মেটা।


তবে ব্যবসায়িক ক্ষেত্রে (মেটা বিজনেস) এখনই এই সুবিধা দেওয়া হবে না। স্বতন্ত্র ব্যবহারকারীরা ভেরিফায়েড হওয়ার জন্য অর্থ দিতে পারবেন।

বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর: