দুবাইয়ে জাতীয় সংবিধান দিবস উদযাপন

 প্রকাশ: ১২ নভেম্বর ২০২২, ১০:৫৯ অপরাহ্ন   |   আন্তর্জাতিক

দুবাইয়ে জাতীয় সংবিধান দিবস উদযাপন


ইউএই প্রতিনিধি :


সংযুক্ত আরব আমিরাতে যথাযোগ্য মর্যাদায় প্রথমবারের মতো "জাতীয় সংবিধান দিবস-২০২২" পালন করা হয়েছে।


শুক্রবার (১১ নভেম্বর) দুবাইস্থ বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।


পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে "জাতীয় সংবিধান দিবস" উপলক্ষে প্রেরিত মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর বাণী সমূহ পাঠ করেন কর্মকর্তাগণ।


অনুষ্ঠানে কনসাল জেনারেল বি এম জামাল হোসেন সহ সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ, কাউন্সিলর ফাতেমা জাহান ও কমার্সিয়াল কাউন্সিলর কামরুল হাসান সংবিধান দিবসটির উপর বিশেষ আলোকপাত করেন।


কনসাল জেনারেল বিএম জামাল হোসেন তার বক্তব্যে বলেন, বাংলাদেশ সংবিধান একটি অতি উক্তি উত্তম সুলিখিত সংবিধান। স্বাধীনতা অর্জনের এক বছরের মধ্যেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান উপহার দেন যা পৃথিবীর ইতিহাসে বিরল। সংবিধানের মূলনীতি অনুসরণের মাধ্যমে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সুখী-সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ার যে স্বপ্ন জাতির পিতা দেখিয়ে ছিলেন সে স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে আসার জন্য সকলের প্রতি আহ্বান জানান তিনি।


তিনি বলেন, বাংলাদেশ সংবিধান গৃহীত হবার ৫০ বছর পূর্তি উপলক্ষে বাঙালি জাতির ইতিহাসে এটি একটি তাৎপর্যপূর্ণ স্মরনীয় দিন।


তিনি আরও বলেন, ভবিষ্যৎ বাংলাদেশ বিনির্মাণে প্রজন্ম থেকে আমাদের মুক্তি-সংগ্রামের ইতিহাস ও সংবিধানের চেতনা ধারণের জন্য "জাতীয় সংবিধান দিবস" অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধু স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে সকল প্রবাসীকে যার যার অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান। উক্ত আলোচনা অনুষ্ঠানে প্রায় শতাধিক প্রবাসী বাংলাদেশী উপস্থিত ছিলেন।


অনুষ্ঠানে অন্যান্য বক্তারাও বাংলাদেশের সংবিধানের গুরুত্ব ও তাৎপর্যের উপর আলোকপাত করে যেকোন পরিস্থিতিতে মহান সংবিধান সমুন্নত রাখার ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।


আন্তর্জাতিক এর আরও খবর: